কন্টাক্ট লেন্স ব্যবহারে করণীয় ও কন্টাক্ট লেন্সের যত্ন


কন্টাক্ট লেন্স ব্যবহারে করণীয়


১। সব সময়ই লেন্স পরা এবং খোলার আগে অবশ্যই হাত ভালো করে সাবান বা কোনো জীবাণুনাশক দিয়ে ধুয়ে নিতে হবে। হাত ধোয়ার পর হাত শুকিয়ে নিয়ে শুকনো হাতেই লেন্স পরতে বা খুলতে হবে।

২। কন্টাক্ট লেন্স কখনোই গোসলের পানি বা অন্য কোনো পানিতে ভেজানো যাবে না। কারণ পানিটা নিজেই সংক্রমিত হয়ে অতি ক্ষুদ্র জীবাণু লেন্সে লেগে থেকে কর্নিয়ার ক্ষতি করতে পারে।

৩। গোসল বা সাঁতারের আগে লেন্স খুলে নিতে হবে। এমনকি পানি রোধক ‘ওয়াটার-টাইট গগল্স’ চোখে পরার আগেও লেন্স খুলে নিতে হবে। লেন্স পরে থাকা অবস্থায় চোখে পানি দিবেন না।

৪। ভুলেও কন্টাক্ট লেন্সে থুথু লাগাবেন না বা থুতুর সংস্পর্শে আনা যাবে না। কেননা মুখের ভেতর এবং থুতুতে বহু ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়ার অনেকগুলোই আমাদের পরিপাকের জন্য প্রয়োজনীয় হলেও চোখের জন্য নয়।

৫। চোখে আইলাইনার বা মাশকারা ব্যবহার করতে হলে অবশ্যই আগে লেন্স পরে নিয়ে তারপর চোখের মেকআপ করতে হবে। এবং লেন্স খোলার পর মেকআপ তুলবেন।

৬। কন্টাক্ট লেন্স পরার পর যদি চোখ লালচে হয়ে ওঠে বা চোখ জ্বালা-পোড়া করতে থাকে,তাহলে দেরি না করে সাথে সাথে লেন্স খুলে ফেলতে হবে এবং লেন্স খোলার পরও যদি সমস্যা গুলো না যায় ও চোখে খোঁচা-খোঁচা লাগতে থাকে তাহলে চোখের চিকিৎসকের পরামর্শ নিন।

৭। যদি পাওয়ার কন্টাক্ট লেন্স ব্যবহার করেন তাহলে সব সময় লেন্সের বিকল্প হিসেবে একটা চশমা সঙ্গে রাখবেন।

৮। কখনোই কন্টাক্ট লেন্স পরে ঘুমানো যাবে না, একদমই না। লেন্স পরার পর ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই লেন্স খুলে রাখতে হবে।

৯। কখনোই ব্যথাযুক্ত, লাল চোখ বা অন্য কোনো কারণে চোখ সংক্রমিত হলে চোখে কন্টাক্ট লেন্স পরবেন না।

১০। যে কোনো রাসায়নিক পদার্থের উপস্থিতিতে, অস্বাভাবিক বায়ু দূষণের ক্ষেত্রে অথবা তাপের ক্ষেত্রে (ফারনেস বা স্ট্রিম চেম্বার) কন্টাক্ট লেন্স ব্যবহার পরিহার করবেন।

কন্টাক্ট লেন্সের যত্ন


১। প্রতিবার ব্যবহারের পর লেন্সটিকে খুলে কন্টাক্ট লেন্সের জন্যে নির্ধারিত সলিউশন দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। এক্ষেত্রে কখনোই লালা বা পানি ব্যবহার করা যাবে না। বাজারের সবচেয়ে ভালো সলিউশনটি ব্যবহার করবেন।

২। পরিষ্কার করার পর লেন্সটি অবশ্যই লেন্সের জন্যে নির্ধারিত সলিউশন এ রাখতে হবে। কখনোই পানিতে রাখা যাবে না। প্রতিবার ব্যবহারের পরে সলিউশন পরিবর্তন করতে হবে।

৩। প্রতিটি কন্ট্যাক্ট লেন্সের জন্য আলাদা বক্স ব্যবহার করুন এবং অবশ্যই সেটি যেন সলিউশনপূর্ণ থাকে।

৪। লেন্স পরা ও খোলার সময় অবশ্যই লক্ষ্য রাখবেন যেন লেন্সে নখের আঁচড় না লাগে। নখের আঁচড়ে লেন্স ছিড়ে বা কেঁটে যেতে পারে।

কন্টাক্ট লেন্সের কাভার এর যত্ন


১। লেন্সের ন্যায় লেন্সের কাভারটিও নিয়মিত নির্ধারিত সলিউশন দিয়ে ধুয়ে পরিষ্কার টিস্যু বা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। লেন্সের জন্য নির্ধারিত কিট বক্সটি পরিস্কার জায়গায় রাখতে হবে।

২। লেন্স কাভারটি প্রতি তিন/চার মাস অন্তর অন্তর বদলাতে হবে। খেয়াল রাখতে হবে যেন এর বেশী না যায়।

লেন্স সলিউশন এর যত্ন


১। কাভারে থেকে যাওয়া পুরাতন সলিউশনের সাথে কখনই নতুন সলিউশন মেশাবেন না। প্রয়োজনে পুরাতন সলিউশন ফেলে দিয়ে লেন্স কাভারটি আগের নিয়মে পরিষ্কার করতে হবে। দুটি সলিউশন একসাথে মেশালে লেন্সের মারাত্মক ক্ষতি হতে পারে।

২। সব সময় ভালো মানের সলিউশন ব্যবহার করবেন। কমদানি সলিউশন আপনার চোখ এবং লেন্স উভয়ের জন্যই ক্ষতিকর।

কন্টাক্ট লেন্সের অসতর্ক ব্যবহারের ঝুঁকিসমূহ

১। কন্টাক্ট লেন্সের ব্যবহারের ক্ষেত্রে যথাযথ সতর্কতা অবলম্বন না করলে চোখের কর্নিয়া ক্ষতিগ্রস্ত হবার ঝুঁকি থাকে। এছাড়াও ভাইরাল, ব্যাকটেরিয়াল, ফাংগাল সহ চোখের যেকোন ইনফেকশনে কন্টাক্ট লেন্স ব্যবহার করা উচিৎ নয়। কন্টাক্ট লেন্সটিতে পাওয়ার দেয়া থাকলে (ক্ষীণ দৃষ্টি বা দূর দৃষ্টির ক্ষেত্রে), অবশ্যই একই পাওয়ার সম্বলিত একটি চশমা সব সময়ই কাছে রাখতে হবে। লেন্স জনিত যেকোন সমস্যায় লেন্স খুলে চশমা ব্যবহার করতে হবে।

২। কন্টাক্ট লেন্স ব্যবহারের পর চোখ লাল হয়ে গেলে, ব্যথা করলে, চোখে অস্বস্তি অনুভব করলে এবং চোখে ঝাপসা দেখলে অথবা অন্য যেকোন উপসর্গ দেখা দিলে দ্রুত লেন্সটি খুলে ফেলুন। মনে রাখতে হবে চোখ আমাদের অমূল্য সম্পদ। তাই এর যত্নে যথাযথ সতর্ক ও সচেতন হওয়া উচিৎ। যথাযথ যত্ন ও সতর্কতা না নিয়ে কন্টাক্ট লেন্স ব্যবহার করবেন না।

৩। কন্টাক্ট লেন্স ব্যবহারকারীদের অনেকেই অ্যালার্জি ও ইনফেকশনে ভোগেন। সঠিকভাবে লেন্স ব্যবহার না করার কারণেই এমনটা হয়। আপনার যদি কন্টাক্ট লেন্স ব্যবহারে কোনো ধরনের সমস্যা হয় তাহলে স্বাস্থ্য সতর্কতাগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করুন। কোন কারণে এমনটা হয়, সেই কারণ নির্ণয় করুন এবং সংশোধন করুন।

 অনলাইনে কন্টাক্ট লেন্স কেনার সুযোগ বেড়েছে। কিন্তু সাবধান। নিন্ম মানের বা চাইনিজ ব্র্যান্ড এর লেন্স কেনা ও ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ নিন্ম মানের বা চাইনিজ কন্টাক্ট লেন্স চোখের কর্নিয়ার মারাত্মক ক্ষতি করে। এমনকি চোখের আলসার ও তৈরী করতে পারে।

 আপনি যে ব্র্যান্ডের লেন্স কিনতে চাচ্ছেন প্রয়োজনে গুগলে সার্চ করে ব্র্যান্ড কোয়ালিটি দেখে নিন।

 সব সময় ভালো মানের ও ভালো ব্র্যান্ডের কন্টাক্ট লেন্স ব্যবহার করুন এবং নিয়ম মেনে লেন্স ব্যবহার করুন।


কন্টাক্ট লেন্স জনিত যেকোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের কাছে সকল ধরণের অরিজিনাল ব্রান্ডের কন্টাক্ট লেন্স ও সল্যুশন পাওয়া যায়।

যে সকল লেন্স পাওয়া যায় :-
  • কালার কন্টাক্ট লেন্স                                             
  • কালার উইথ পাওয়ার কন্টাক্ট লেন্স
  • ডেইলি ডিসপোসেবল পাওয়ার কন্টাক্ট লেন্স
  • মান্থলি ডিসপোসেবল পাওয়ার কন্টাক্ট লেন্স
  • ইয়ারলি পাওয়ার কন্টাক্ট লেন্স                                
  • টরিক/সিলিন্ডার পাওয়ার কন্টাক্ট লেন্স
  • প্লাস পাওয়ার কন্টাক্ট লেন্স                                     
  • প্লাস পাওয়ার কালার কন্টাক্ট লেন্স

যে সকল লেন্স সল্যুশন পাওয়া যায় :-
  • একোয়া সফট (সফট লেন্সের জন্য)                                                               
  • ট্রুফ্রেশ (সফট লেন্সের জন্য)
  • বোস এন্ড লোম্ব রেনু (সফট লেন্সের জন্য)
  • বোস এন্ড লোম্ব বায়ো ট্যু (সফট লেন্সের জন্য)                                  
  • জিপি অ্যাডভান্স (হার্ড লেন্সের জন্য)
  • জিপি ফ্রেশ হাইড্রা (হার্ড লেন্সের জন্য
  • প্রো স্যালাইন ম্যাক্স (হার্ড লেন্সের জন্য)

আপনার চোখকে নিরাপদ রাখুন অরিজিনাল ও ব্র্যান্ডেড কন্টাক্ট লেন্সে। আমরা দিচ্ছি অরিজিনাল ও ব্র্যান্ডেড কন্টাক্ট লেন্সের ১০০%  নিশ্চয়তা। আমাদের হটলাইন নাম্বার ছাড়া অন্য কোনো নাম্বার এ লেনদেন করবেন না।

আমাদের হটলাইন নাম্বার: +8801616332343 (WhatsApp Available)


অরিজিনাল ও ব্র্যান্ডেড কন্টাক্ট লেন্সের ১০০% নিশ্চয়তা।


Our All Lenses is Original & Authentic Brand

Click Here for Online Order


(চোখ আমাদের অমূল্য সম্পদ, তাই একে সুস্থ ও সুন্দর রাখা আমাদের দায়িত্ব)

Post a Comment

0 Comments